CLIK

গাজায় প্রায় 21,000 শিশু নিখোঁজ, সেভ দ্য চিলড্রেন সতর্ক করেছে

 গাজায় প্রায় 21,000 শিশু নিখোঁজ, সেভ দ্য চিলড্রেন সতর্ক করেছে

অধিকৃত পশ্চিম তীরে প্রায় 250 শিশুর হিসাব নেই, প্রতিবেদনে পাওয়া গেছে


খান ইউনিসে ইসরায়েলি বোমা হামলায় কাছাকাছি একটি বাড়ি লক্ষ্য করার পরদিন ফিলিস্তিনি শিশুরা UNRWA পরিচালিত একটি স্কুলে বাস্তুচ্যুত লোকদের আশ্রয় দেওয়ার জন্য ভারী ক্ষতি পরিদর্শন করছে৷ এপি

সেভ দ্য চিলড্রেন সোমবার জানিয়েছে, গাজার প্রায় 21,000 শিশু ধ্বংসস্তূপের নিচে আটকা পড়েছে, আটকে রাখা হয়েছে, অচিহ্নিত কবরে চাপা পড়েছে বা তাদের পরিবার থেকে বিচ্ছিন্ন হয়েছে বলে ধারণা করা হচ্ছে।


ব্রিটিশ অ্যাডভোকেসি গ্রুপ বলেছে যে রাফাতে ইসরায়েলের আক্রমণের কারণে সৃষ্ট বাস্তুচ্যুতির সর্বশেষ তরঙ্গ - যেখানে হাজার হাজার ফিলিস্তিনি আশ্রয় খুঁজছিল - তাদের পরিবার থেকে আরও শিশুকে বিচ্ছিন্ন করেছে।


সেভ দ্য চিলড্রেন তার সদ্য প্রকাশিত প্রতিবেদনে বলেছে, "গাজার বর্তমান পরিস্থিতিতে তথ্য সংগ্রহ ও যাচাই করা প্রায় অসম্ভব"।


"সেভ দ্য চিলড্রেন অনুমান করে গাজায় প্রায় 21,000 শিশু নিখোঁজ রয়েছে," প্রতিবেদনে বলা হয়েছে।


"কমপক্ষে 17,000 শিশুকে সঙ্গীহীন এবং বিচ্ছিন্ন বলে মনে করা হয় এবং আনুমানিক 4,000 শিশু ধ্বংসস্তূপের নিচে নিখোঁজ রয়েছে, গণকবরেও একটি অজানা সংখ্যা রয়েছে।"


আরও পড়ুন

ইসরায়েল এবং ফিলিস্তিনি অঞ্চলে শিশুদের বিরুদ্ধে গুরুতর নির্যাতন সবচেয়ে বেশি, জাতিসংঘ বলেছে

অজানা সংখ্যক শিশুকে "জোরপূর্বক নিখোঁজ" করা হয়েছে যাদের মধ্যে কিছু "আটক করা হয়েছে এবং জোরপূর্বক গাজা থেকে স্থানান্তরিত করা হয়েছে", তাদের অবস্থান অজানা রয়ে গেছে।


ছিটমহলের স্বাস্থ্য মন্ত্রণালয় ও ইউনিসেফের মতে, ৭ অক্টোবর যুদ্ধ শুরু হওয়ার পর থেকে গাজায় ১৪,০০০ এরও বেশি শিশু নিহত হয়েছে।


গাজার শিক্ষা মন্ত্রণালয় এই মাসের শুরুতে নিহত শিশুর সংখ্যা ১৫,০০০ বলে জানিয়েছে।


খান ইউনিসে ইসরায়েলি বোমা হামলার পর ধ্বংসপ্রাপ্ত ভবনের ধ্বংসস্তূপের মধ্যে দিয়ে হাঁটছে ফিলিস্তিনি শিশুরা। এএফপি

সেভ দ্য চিলড্রেনস এর মধ্যপ্রাচ্যের আঞ্চলিক পরিচালক জেরেমি স্টোনার একটি স্বাধীন তদন্ত পরিচালনার জন্য এবং দায়ী ব্যক্তিদের জবাবদিহি করার আহ্বান জানিয়েছেন।


তিনি বলেন, “পরিবারগুলো তাদের প্রিয়জনের হদিস নিয়ে অনিশ্চয়তায় ভুগছে।” তিনি বলেন, “কোনও অভিভাবককে তাদের সন্তানের লাশ খুঁজে বের করার জন্য ধ্বংসস্তূপ বা গণকবর খুঁড়তে হবে না।


"গাজা শিশুদের জন্য কবরস্থানে পরিণত হয়েছে, আরও হাজার হাজার নিখোঁজ, তাদের ভাগ্য অজানা।"


দক্ষিণ ইসরায়েলে হামাসের আক্রমণের পর যুদ্ধ শুরু হওয়ার পর থেকে কমপক্ষে 37,600 ফিলিস্তিনি নিহত হয়েছে যার ফলে 1,200 জনেরও বেশি মানুষ নিহত হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, সংঘর্ষের সময় ৩৩ ইসরায়েলি শিশু নিহত হয়েছে।


এতে আরও বলা হয়েছে, ইসরায়েলি সামরিক বন্দি ব্যবস্থায় প্রায় 250 ফিলিস্তিনি শিশুও অধিকৃত পশ্চিম তীর থেকে নিখোঁজ রয়েছে। অক্টোবর থেকে পরিদর্শনে সীমাবদ্ধতা বৃদ্ধির কারণে তাদের পরিবার তাদের অবস্থান এবং সুস্থতা নিশ্চিত করতে অক্ষম।


সেভ দ্য চিলড্রেনও যুদ্ধবিরতির ডাক দিয়েছে।


"আমাদের নিখোঁজ শিশুদের খুঁজে বের করার জন্য এবং যারা বেঁচে আছে তাদের সমর্থন করার জন্য এবং আরও পরিবারকে ধ্বংস হওয়া রোধ করার জন্য একটি যুদ্ধবিরতি প্রয়োজন," মিঃ স্টনার বলেন।


তবে ইসরায়েল এবং হামাস উভয়ই মার্কিন সমর্থিত যুদ্ধবিরতি প্রস্তাব থেকে আরও এগিয়েছে। রবিবার, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছিলেন যে তিনি জিম্মিদের ফিরিয়ে দেওয়ার জন্য শুধুমাত্র একটি আংশিক যুদ্ধবিরতি সমর্থন করবেন এবং হামাস ধ্বংস না হওয়া পর্যন্ত লড়াই চলবে।


আরো পড়ুন




Post a Comment

0 Comments