CLIK

গাজা শহরের কাছে ইউএনআরডব্লিউএ সহায়তা কেন্দ্রে ইসরায়েলি বিমান হামলা

 গাজা শহরের কাছে ইউএনআরডব্লিউএ সহায়তা কেন্দ্রে ইসরায়েলি বিমান হামলা



গাজা শহরের দক্ষিণ-পশ্চিমে জাতিসংঘের ত্রাণ ও কর্মসংস্থান সংস্থা ফর প্যালেস্টাইন রিফিউজিস (ইউএনআরডব্লিউএ) সদর দফতরের প্রধান পূর্ব গেট লক্ষ্য করে ইসরায়েলি বোমা হামলায় রবিবার অন্তত পাঁচ ফিলিস্তিনি নিহত এবং সাতজন আহত হয়েছে, ফিলিস্তিনি খবর। এজেন্সি ওয়াফা ড.


শিশু ও নারীসহ আহতদের শহরের ব্যাপ্টিস্ট হাসপাতালে স্থানান্তর করা হয়েছে, এতে বলা হয়েছে।


প্রত্যক্ষদর্শী রয়টার্সকে বলেছেন যে ধর্মঘটটি UNRWA দ্বারা বাস্তুচ্যুত পরিবারগুলিতে সহায়তা বিতরণের জন্য ব্যবহৃত একটি বৃত্তিমূলক প্রশিক্ষণের অংশে আঘাত করেছে এবং বলেছে যে আটজন নিহত হয়েছে।


“কিছু লোক কুপন নিতে আসছিল এবং অন্যরা তাদের বাড়ি থেকে বাস্তুচ্যুত হয়েছিল এবং তারা এখানে আশ্রয় নিচ্ছিল। কেউ কেউ পানি ভর্তি করছিল, অন্যরা কুপন নিচ্ছিল, এবং হঠাৎ আমরা শুনতে পেলাম কিছু পড়ে যাচ্ছে। আমরা পালিয়ে গিয়েছিলাম, যারা পানি নিয়ে যাচ্ছিল তারা তা ছিটকে দেয়,” মোহাম্মদ তাফেশ বলেন, একজন প্রত্যক্ষদর্শী।


স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে, 7 অক্টোবর থেকে গাজায় ইসরায়েলের হামলা এবং স্থল আক্রমণে 37,598 জন নিহত এবং 86,032 জন আহত হয়েছে। গাজার স্বাস্থ্য মন্ত্রক বলেছে যে রবিবার তাদের আপডেট করা সংখ্যায় গত 24 ঘন্টার মধ্যে কমপক্ষে 47 জন মারা গেছে।






দক্ষিণ ইসরায়েলে হামাসের হামলার পর ইসরায়েল গাজায় তার আক্রমণ শুরু করে যাতে প্রায় 1,200 জন নিহত হয় এবং প্রায় 240 জনকে জিম্মি করে ছিটমহলে ফিরিয়ে নেওয়া হয়।


শনিবার, ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন যে উত্তর গাজার কয়েকটি জেলায় ইসরায়েলের পৃথক হামলায় কমপক্ষে 40 ফিলিস্তিনি নিহত হয়েছে, যেখানে ইসরায়েলি সেনাবাহিনী বলেছে যে তারা হামাসের সামরিক অবকাঠামোতে হামলা করেছে। হামাস বলেছে যে লক্ষ্যবস্তু ছিল বেসামরিক জনগণ।


ইসরায়েলি সামরিক বাহিনী গাজা জুড়ে বোমাবর্ষণ অব্যাহত রেখেছে যখন তার সৈন্যরা হামাসের বিরুদ্ধে প্রবল লড়াইয়ের মধ্যে দক্ষিণের রাফাহ শহরের গভীরে প্রবেশ করছে।


রবিবার রাফাহ শহরের উত্তর-পশ্চিমে মাওয়াসি এলাকায় একটি বাস্তুচ্যুত ব্যক্তিদের ক্যাম্পের ধারে ইসরায়েলি ট্যাঙ্কগুলি অগ্রসর হয়, বাসিন্দারা রয়টার্সকে জানিয়েছেন।


উপকূলীয় এলাকা উপেক্ষা করে পাহাড়ের চূড়ায় অবস্থানরত দুটি ইসরায়েলি ট্যাঙ্কের ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।


“প্রতিরোধের সাথে লড়াই তীব্র হয়েছে। দখলদার বাহিনী এখন মাওয়াসি এলাকাটিকে উপেক্ষা করছে, যা সেখানকার পরিবারগুলিকে খান ইউনিসের দিকে যেতে বাধ্য করেছে,” নাম প্রকাশে অনিচ্ছুক এক বাসিন্দা বলেছেন, একটি চ্যাট অ্যাপে।


আরও পড়ুন

'তারা আমার বিরুদ্ধে একটি অপরাধমূলক কাজ করেছে,' ইসরায়েলি সেনাবাহিনীর গাড়ির সঙ্গে বাঁধা ফিলিস্তিনি বলেছেন

ইসরায়েলি সামরিক বাহিনী মাওয়াসিকে রাফাহ বাসিন্দাদের জন্য একটি নিরাপদ অঞ্চল হিসাবে ঘোষণা করেছিল কারণ এটি মে মাসের শুরুতে শহরে আক্রমণ শুরু করেছিল, তবে এলাকাটি বেশ কয়েকবার আঘাত করেছে। শুক্রবার রেড ক্রস কম্পাউন্ডের কাছে গোলাগুলিতে অন্তত ২২ জন নিহত হয়েছে।


গাজার একজন ঊর্ধ্বতন রেড ক্রস কর্মকর্তা হামলার পর ভয়াবহ দৃশ্যের বর্ণনা দিয়েছেন, যা সম্পর্কে ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে তাদের কাছে কোনো তথ্য নেই।


ICRC-এর স্থানীয় প্রধান উইলিয়াম স্কোমবার্গ শনিবার ভিডিও লিঙ্কের মাধ্যমে জেনেভায় সাংবাদিকদের বলেন, বিকেল সাড়ে তিনটার দিকে তিনটি বিস্ফোরণ কম্পাউন্ডের দেয়ালগুলোকে কেঁপে ওঠে।


তারপর সাহায্য চাইতে "আহত মানুষের বন্যা" এসেছিল, তিনি বলেছিলেন।


তিনি বলেন, “রাস্তার কম্পাউন্ডের চারপাশে রক্তের পুকুর ছিল, মাটি জুড়ে ছড়িয়ে ছিটিয়ে ছিল মৃতদেহ।


“সত্যিই, এটা এমন কিছু নয় যা আমি আগে কখনো দেখিনি। এত অল্প সময়ের মধ্যে দুর্ভোগের মাত্রা সত্যিই দলের জন্য খুবই মর্মান্তিক।”


যে কম্পাউন্ডে রেড ক্রস কাজ করছে সেটি ইসরায়েলি সেনাবাহিনী দ্বারা চিহ্নিত একটি মানবিক অঞ্চলের ঠিক দক্ষিণে অবস্থিত।



"আমাদের সমস্ত বিল্ডিং সংঘাতের সমস্ত পক্ষের কাছে খুব পরিচিত," মিঃ স্কোমবার্গ বলেছিলেন।


গোলাগুলির উত্স সম্পর্কে অনুমান করতে অস্বীকার করে তিনি বলেছিলেন: "আমরা এখানে দোষ দিতে আসিনি।"


মিঃ স্কোমবার্গ বলেন, রেড ক্রসের কোনো কর্মী নিহত হয়নি, তবে স্টাফ সদস্যদের দুই সন্তানের বিস্ফোরণে আহতদের চিকিৎসার প্রয়োজন ছিল।


গাজায় মৃত্যু ও ধ্বংসের মাত্রা আন্তর্জাতিক নিন্দা করেছে এবং মিঃ নেতানিয়াহুর উপর চাপ সৃষ্টি করেছে, যিনি জোর দিয়ে বলেছেন যে হামাস নির্মূল না হওয়া পর্যন্ত এবং গোষ্ঠীর হাতে আটক জিম্মিদের মুক্তি না দেওয়া পর্যন্ত লড়াই থামবে না।


তার অবস্থান তাকে ইসরায়েলিদের চাপে ফেলেছে যারা তার সরকারকে গাজায় এখনও প্রায় 100 জিম্মিকে দেশে ফিরিয়ে আনার জন্য হামাসের সাথে একটি যুদ্ধবিরতি মেনে নিতে চায়, যাদের মধ্যে অনেককে মৃত বলে বিশ্বাস করা হয়।


শনিবার সন্ধ্যায় তেল আবিবে একটি সমাবেশ 150,000 এরও বেশি লোককে আকৃষ্ট করেছিল, ইসরায়েল ডেমোক্রেসি সদর দফতর - হফশি বি'আর্টজেনুর মতে, অনেক বিক্ষোভকারী মিঃ নেতানিয়াহু এবং তার উগ্র ডানপন্থী জোট মিত্রদের বিরুদ্ধে ক্ষোভ ও হতাশা প্রকাশ করেছিল, তাদের অভিযোগ দীর্ঘায়িত করার জন্য যুদ্ধ এবং দেশের নিরাপত্তা ও জিম্মিদের ঝুঁকির মধ্যে ফেলে।

আরও পড়ুন


Post a Comment

0 Comments