CLIK

ইসরায়েলি বিমান হামলায় গাজা জুড়ে কয়েক ডজন ফিলিস্তিনি বেসামরিক লোক নিহত হয়েছে

 ইসরায়েলি বিমান হামলায় গাজা জুড়ে কয়েক ডজন ফিলিস্তিনি বেসামরিক লোক নিহত হয়েছে

নিহতদের মধ্যে শাতি শরণার্থী শিবিরে নিহত হামাস নেতা ইসমাইল হানিয়াহের 10 জন আত্মীয় রয়েছে।


একজন মহিলা তার সন্তানকে বিদায় জানাচ্ছেন, যেটি মধ্য গাজা উপত্যকার মাগাজিতে রাতারাতি ইসরায়েলি বোমাবর্ষণে নিহত হয়েছিল, দেইর এল-বালার আল-আকসা শহীদ হাসপাতালের মর্গে। 

ইসরায়েলি বাহিনী গাজা জুড়ে রাতভর হামলা চালিয়ে কয়েক ডজন ফিলিস্তিনি বেসামরিক নাগরিককে হত্যা করেছে।


মঙ্গলবার ভোরে ছিটমহলের উত্তরে গাজা শহরে বিমান হামলায় অন্তত ২৪ ফিলিস্তিনি নিহত হয়েছে। গাজার স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, নিহতদের মধ্যে হামাসের সিনিয়র কর্মকর্তা ইসমাইল হানিয়াহের ১০ জন আত্মীয়ও রয়েছে।

গাজা শহরের স্কুলে দুটি বিমান হামলায় অন্তত ১৪ জন নিহত হয়েছে। গাজা উপত্যকার আটটি ঐতিহাসিক শরণার্থী শিবিরের একটি শাতি ক্যাম্পে আরেকটি হামলায় ১০ জন নিহত হয়েছে।


এই হামলায় ক্ষতিগ্রস্ত বাড়িটি হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়াহের বর্ধিত পরিবারের। অন্য আত্মীয়দের সাথে তার এক বোনকে হত্যা করা হয়।


কাতারে অবস্থিত হানিয়াহ হামাসের কূটনীতির নেতৃত্ব দেন এবং গাজা পরিচালনাকারী গোষ্ঠীর সর্বজনীন মুখ। যুদ্ধ শুরুর পর থেকে ইসরায়েলি বিমান হামলায় তিনি তিন ছেলেসহ অনেক আত্মীয়কে হারিয়েছেন।

ইসরায়েলি সামরিক বাহিনী এক বিবৃতিতে বলেছে যে তাদের বাহিনী গাজা শহরে রাতারাতি ইসরায়েলে হামলার পরিকল্পনায় জড়িত যোদ্ধাদের লক্ষ্যবস্তু করেছে। এতে দাবি করা হয়েছে যে লক্ষ্যবস্তুতে যারা হামাসের 7 অক্টোবরের হামলায় অংশ নিয়েছিল এবং গাজায় নেওয়া ইসরায়েলি বন্দীদের আটকে রাখার সঙ্গে জড়িত তাদের মধ্যে কয়েকজন অন্তর্ভুক্ত ছিল।

ইসরায়েলি বিমান বাহিনী উত্তর গাজা উপত্যকার শাতি ও দারাজ তুফাহতে হামাসের ব্যবহৃত দুটি স্থাপনায় হামলা চালিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, তারা "স্কুলের কম্পাউন্ডের ভেতরে কাজ করত যেগুলো হামাস তার সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য ঢাল হিসেবে ব্যবহার করত"।

হামাস সামরিক উদ্দেশ্যে স্কুল এবং হাসপাতালের মতো বেসামরিক সুবিধাগুলি ব্যবহার করার বিষয়টি অস্বীকার করে। এটি একটি বিবৃতি জারি করেছে যাতে শাতির দুটি স্কুল এবং বাড়িতে হামলাকে "গণহত্যা" হিসাবে বর্ণনা করা হয়েছে।


বিবৃতিতে বলা হয়েছে, "আমরা মার্কিন প্রেসিডেন্ট জো বোডেনের প্রশাসনকে গাজা উপত্যকায় আমাদের ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে গণহত্যার ক্রমাগত যুদ্ধের জন্য দায়ী করি যাওনিস্ট সরকার এবং তার অপরাধী সেনাবাহিনীকে রাজনৈতিক ও সামরিক কভার অব্যাহত রাখার মাধ্যমে।"


এদিকে, স্থানীয় প্রত্যক্ষদর্শীদের মতে, ইসরায়েলি ট্যাঙ্কগুলি রাফাহ শহরের পশ্চিমাঞ্চলে রাতারাতি গভীরভাবে চাপ দেয়, বাড়িঘর উড়িয়ে দেয়।

হামাস এবং ফিলিস্তিনের ইসলামিক জিহাদ গোষ্ঠীর সশস্ত্র শাখা একটি যৌথ বিবৃতিতে বলেছে যে তাদের যোদ্ধারা পূর্ব রাফাহের ইবনা এলাকায় ইসরায়েলি বাহিনীর বিরুদ্ধে রাতারাতি মর্টার ছোড়ে।

কাছাকাছি খান ইউনিসে, চিকিত্সকরা বলেছেন, ইসরায়েলি ট্যাঙ্কের গোলাগুলি শহরের পশ্চিমে একটি তাঁবু ক্যাম্পে বেশ কয়েকজনকে আহত করেছে।

খান ইউনিসে ত্রাণসামগ্রী খুঁজতে থাকা লোকজনের ওপর হামলায় ত্রাণবাহী ট্রাক নিরাপত্তারক্ষীসহ অন্তত ১০ জন নিহত হয়েছেন।


কেন্দ্রীয় গাজায়, সোমবার গভীর রাতে একটি বিমান হামলায় চার শিশুসহ পাঁচজন নিহত এবং কমপক্ষে 10 জন আহত হয়েছে, হাসপাতাল কর্মকর্তারা জানিয়েছেন।


নিহত ও আহতদের মাগাজি শরণার্থী শিবির থেকে নিকটবর্তী দেইর এল-বালার আল-আকসা শহীদ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।


মধ্য গাজা উপত্যকায় মাগাজিতে রাতারাতি ইসরায়েলি বোমা হামলায় নিহত পরিবারের সদস্যদের মৃতদেহ পরিদর্শন করতে জড়ো হওয়া অন্যদের সাথে শোক প্রকাশ করার সময় একজন আহত ব্যক্তি প্রতিক্রিয়া জানাচ্ছেন। [বাশা


মধ্য গাজা উপত্যকায় মাগাজিতে রাতারাতি ইসরায়েলি বোমা হামলায় নিহত পরিবারের সদস্যদের মৃতদেহ পরিদর্শন করতে জড়ো হওয়া অন্যদের সাথে শোক প্রকাশ করার সময় একজন আহত ব্যক্তি প্রতিক্রিয়া জানাচ্ছেন। [বাশার তালেব/এএফপি]




Post a Comment

1 Comments