CLIK

বাংলাদেশের সহিংস কোটা আন্দোলনের পেছনে কী আছে?

 বাংলাদেশের সহিংস কোটা আন্দোলনের পেছনে কী আছে?



বাংলাদেশে চাকরির কোটার বিরুদ্ধে কারা আন্দোলন করছে?

সারা বাংলাদেশে সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রচলিত চাকরির কোটা পদ্ধতির সংস্কার দাবি করছে, যার অধীনে অর্ধেকেরও বেশি সরকারি চাকরি সংরক্ষিত রয়েছে।


বিক্ষোভকারীরা বলেছেন যে তারা কোন রাজনৈতিক দলের সাথে জোটবদ্ধ নন এবং তারা একটি যোগ্যতা-ভিত্তিক ব্যবস্থা চান যা সবার জন্য ন্যায্য।


বিক্ষোভকারী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্কের তৃতীয় বর্ষের ছাত্র ফাহিম ফারুকী বলেন, শিক্ষার্থীরা একটি ফেসবুক গ্রুপের মাধ্যমে বিক্ষোভের আয়োজন করেছিল এবং কোনো রাজনৈতিক সংগঠনের সমর্থন ছিল না।


প্রতিবাদ আন্দোলনটি বৈষম্যের বিরুদ্ধে ছাত্র আন্দোলন নামে পরিচিতি পেয়েছে। কোটা পদ্ধতির বিরুদ্ধে রাজধানীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হাজার হাজার শিক্ষার্থী অবস্থান কর্মসূচি পালন করেছে।


সাম্প্রতিক বিক্ষোভের সূত্রপাত কি?

2018 সালের কোটা বিলুপ্তি অবৈধ বলে গণ্য করে 5 জুন মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য ৩০ শতাংশ কোটা পুনর্বহালের নির্দেশ দেন হাইকোর্ট। আওয়ামী লীগের তুমুল আন্দোলনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোটা পদ্ধতি বাতিল করেন।


বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ঢাকার একটি জনপ্রিয় চত্বর শাহবাগে প্রধান মোড় এবং পুলিশ প্রিন্সিন্ট অবরোধ করে। শাহবাগ চত্বরে শিক্ষার্থীদের নেতৃত্বে কয়েকদিন অবরোধ চলে।

Post a Comment

0 Comments